শেয়ারবাজারে সূচক বাড়ল টানা তিনদিন

শেয়ারবাজারে সূচক বাড়ল টানা তিনদিন

অর্থনৈতিক রিপোর্টার \ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস মূল্যসূচক বাড়ল। আগামী অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণার দিনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম ছিল। যার কারণে সার্বিকভাবে লেনদেন খরা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে যে কয়টি প্রতিষ্ঠানের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির। আর ২৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ৫৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ্ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে ৯১৯ পয়েন্টে অবস্থান করছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫১ কোটি ১০ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৯ কোটি ৪৪ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮ কোটি ৩৪ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের ৩ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২ কোটি ৪১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মা, এক্সিম ব্যাংক, রেকিট বেনকিজার, গ্রামীণফোন এবং সিলভা ফার্মাসিউটিক্যালস।

ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ন্যাশনাল টি, দেশ গার্মেন্টস, এসিআই ফর্মুলেশন, রিপাবলিক ইন্স্যুরেন্স, এসিআই, রেকিট বেনিকিজার, ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড, এমসিএল (প্রাণ), একমি ল্যাবরেটরিজ ও পাওয়ার গ্রিড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : পূবালী ব্যাংক, এমারেল্ড ওয়েল, শাইনপুকুর সিরামিক, ইন্দোবাংলা ফার্মা, শাহজিবাজার পাওয়ার, বেক্সিমকো, সিলভা ফার্মা, বারাকা পাওয়ার, ওরিয়ন ফার্মা ও সিলকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১০ পয়েন্ট। লেনদেন হয়েছে ১২ কোটি ৫৪ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির।

সর্বশেষ সংবাদ