করোনা : মানুষ বাঁচলে অর্থনীতি বাঁচবে : ড. আতিউর রহমান

করোনা : মানুষ বাঁচলে অর্থনীতি বাঁচবে : ড. আতিউর রহমান

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের সাবেক গবের্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে স্বাস্থ্য ও কৃষির উপর। সবার আগে মানুষকে বাঁচাতে হবে। মানুষ বাঁচলে অর্থনীতি বাঁচবে। এজন্য স্বাস্থ্যখাতে বরাদ্দ আরও বাড়াতে হবে এবং একইসঙ্গে গ্রামীণ অর্থনীতিকে বাঁচিয়ে রাখতে কৃষিখাতেও বরাদ্দ বাড়াতে হবে।

আজ রবিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের আয়োজনে অনলাইনে ‘জাতীয় বাজেটের প্রতিফলন’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আতিউর রহমান বলেন, এত অনিশ্চিত পরিবেশে পৃথিবীর কোনো দেশ এর আগে বাজেট দেয়নি। এখন আমরা যে সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছি সেই সঙ্কট আমাদের একার নয়, গোটা পৃথিবীর। এ সময়ে আমাদের বাজেট হওয়া উচিত টিকে থাকার বাজেট। কিন্তু বাজেটে সেই প্রতিফলন সামান্যই দেখা গেছে।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. নুরুল আমিন বলেন, গুরুত্ব অনুসারে ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে সবচেয়ে বেশি নজর দেওয়া উচিত, অর্থমন্ত্রী সেটিই করেছেন। স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে এবং করোনা ভাইরাস মোকাবিলার জন্য ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। এর পাশাপাশি কৃষি খাতেও আগের বাজেটের চেয়ে এই বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে। প্রস্তাবিত এ বাজেট বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ বলেন, এই বছরটা আসলে টিকে থাকার বছর। মুনাফা নয় বরং টিকে থাকাই সকলের উদ্দেশ্যে হওয়া উচিত। এজন্য অর্থনীতির চাকা সচল রাখতে হবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান।

সর্বশেষ সংবাদ