সেঞ্চুরিতে পুরন করে মারা গেলেন বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার বসন্ত

সেঞ্চুরিতে পুরন করে মারা গেলেন বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার বসন্ত

অনলাইন ডেক্স : বয়সের দিক দিয়ে সেঞ্চুরি পুরন করে পৃথিবী থেকে বিদায় নিলেন বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার ভারতের বসন্ত রাইজি। শুক্রবার গভীর রাতে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ১০০ বছর। মৃত্যুকালে স্ত্রী ও দুই কন্যাকে রেখে গেছেন তিনি।

পরিবারের পক্ষ থেকে ভারতীয় সংবাদমাধ্যমকে জানানো হয়, শুক্রবার রাত ২টা ২০ মিনিটে দক্ষিণ মুম্বাইয়ের নিজের বাড়িতে ঘুমের মধ্যেই মারা যান রাইজি। বেশ কয়েক বছর ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

১৯৩৯ সালে ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়ার হয়ে অভিষেক ঘটে রাইজির। মুম্বাইয়ের হয়ে ১৯৪১ সালে খেলা শুরু করেন এই ডান হাতি ব্যাটসম্যান। বিজয় মার্চেন্টের নেতৃত্বে মুম্বাই সেই ম্যাচে প্রথম খেলতে নামে তিনি। ক্রিকেট ক্যারিয়ারে ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন রাইজি। রান করেছেন ২৭৭। তার সর্বোচ্চ স্কোর ছিল ৬৮। ১৯৩৮-৩৯ থেকে ১৯৪৯-৫০ মৌসুম পর্যন্ত প্রথম শ্রেণিতে খেলেছিলেন তিনি। সবচেয়ে বেশি বয়স্ক প্রথম শ্রেণির ক্রিকেটার হিসেবে মারা গেলেন রাইজি।

রাইজি মারা যাওয়ায় এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক প্রথম শ্রেণির ক্রিকেটার হিসেবে জীবিত আছেন নিউজিল্যান্ডের অ্যালান বার্হেস। ১৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা বার্হেসের জন্ম ১৯২০ সালের ১ মে। একই বছর ২৬ জানুয়ারি বরোদায় জন্ম নেন রাইজি।

ক্রিকেটের পাশাপাশি রাইজি ছিলেন ক্রিকেট ইতিহাসবিদও। এছাড়াও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টও ছিলেন তিনি।

ভারতের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটারের মৃত্যুতে শোকাহত ক্রিকেটমহল। ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারসহ আরও ক্রিকেটার ও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শোক জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ