বিশ্বব্যাপী করোনায় ৪ লাখ লোকের মৃত্যু

বিশ্বব্যাপী করোনায় ৪ লাখ লোকের মৃত্যু

অনলাইন ডেক্স : বিশ্বে শনিবার পর্যন্ত করোনাভাইরাসে ৪ লাখ লোকের মৃত্যু হয়েছে। পাশাপাশি লাতিন আমেরিকায় করোনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে।

এদিকে মহামারি ও লকডাউনের কারণে জ্বালানি তেলের দাম কমায় তেল উৎপাদনকারী দেশগুলো তেলের উৎপাদন হ্রাসে সম্মত হয়েছে।

করোনায় মৃত্যুর সংখ্যায় ব্রাজিল বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে তবে প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো “আদর্শিক পক্ষপাতিত্বের” অভিযোগে যুক্তরাষ্ট্রের অনুসরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন।

বোলসোনারো অন্য আরো অনেকের মতো বলেছেন, লকডাউনের কারণে অর্থনীতির যে ক্ষতি হয়েছে তা ভাইরাসের ক্ষতির চেয়েও বেশী, বিশেষ করে তেল শিল্প চরম ক্ষতিগ্রস্ত হয়েছে।

তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেক শনিবার তেল উৎপাদন হ্রাসের সময় সীমা জুলাই পর্যন্ত বাড়াতে সম্মত হয়েছে। ভাইরাসের বিধি নিষেধের কারণে তেলের চাহিদা কমে গেছে, এতে দাম ব্যাপকভাবে হ্রাস পাওয়ায় তেলের মূল্য পুনরুদ্ধারে এই উৎপাদন হ্রাসের সিদ্ধান্ত নেয়া হয়।

অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে সরকারগুলো বিশেষ করে করোনায় মারাত্মক ক্ষতিগ্রস্ত ইউরোপের দেশগুলো তাদের সীমান্ত খুলে দিচ্ছে এবং লোকদের কাজে যোগদানে উৎসাহিত করছে। যদিও ভাইরাস প্রতিরোধে ওষুধ ও ভ্যাকসিনের সফলতা এখনো অনেক দূরে।

করোনা ভাইরাসে বিশ্বব্যাপী ৪ লাখ লোকের মৃত্যু হয়েছে এবং ৬৮ লাখ লোক আক্রান্ত হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটিতে ১ লাখ ৯ হাজার লোকের মৃত্যু হয়েছে,আক্রান্তের সংখ্যা প্রায় ১৯ লাখ।

সর্বশেষ সংবাদ