করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে

অনলাইন ডেক্স : বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩ লাখ ৭৫ হাজার ছাড়িয়ে গেছে। গত বছর চীনে এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এসব মৃত্যুর বেশির ভাগই যুক্তরাষ্ট্র ও ইউরোপে ঘটে। মঙ্গলবার গ্রীনিচ মান সময় ০৫৫০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।

এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে মোট ৩ লাখ ৭৫ হাজার ৭০ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৬২ লাখ ৫৮ হাজার ৪৭৪ জনে দাঁড়িয়েছে।

এদিকে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মহাদেশ ইউরোপে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ২১ লাখ ৬৭ হাজার ২৩৩ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৭৯ হাজার ৫১ জনে দাঁড়িয়েছে।

খবরে বলা হয়, বিশ্বের যেকোন দেশের তুলনায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে কোভিড-১৯ ভাইরাসে ১ লাখ ৫ হাজার ১৬০ জনের মৃত্যু হয়েছে। এর পরের অবস্থানে থাকা ব্রিটেনে ৩৯ হাজার ৪৫ জন, ইতালিতে ৩৩ হাজার ৪৭৫ জন, ব্রাজিলে ২৯ হাজার ৯৩৭ জন এবং ফ্রান্সে ২৮ হাজার ৮৩৩ জন প্রাণ হারিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য ব্যবহার করে এএফপি’র তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।

গত ডিসেম্বরে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া এবং তা মহামারি আকারে দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এরফলে বিশ্ব অর্থনীতি ভয়াবহ ধসের মুখে পড়েছে।

সর্বশেষ সংবাদ